পবিত্র ইদ উল আযহা উপলক্ষে কম. সাঈদের মোবারকবাদ


নিজস্ব প্রতিবেদক
পবিত্র ইদ উল আযহা উপলক্ষে নারায়ণগঞ্জসহ দেশবাসীকে মোবারকবাদ ও শুভেচ্ছা জানিয়েছেন ২০ দলীয় জোটের শীর্ষ নেতা ও বাংলাদেশের সাম্যবাদী দলের (এমএল) দলীয় প্রধান কমরেড সাঈদ আহমেদ। আজ সোমবার দৈনিক শিরোনামে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ শুভেচ্ছা বার্তা জানান তিনি।

শুভেচ্ছা বার্তায় কমরেড সাঈদ বলেন, পবিত্র ইদ উল আযহা উপলক্ষে নারায়ণগঞ্জসহ সারাদেশবাসীকে জানাই ইদ মোবারক ও শুভেচ্ছা।

২০ দলীয় জোটের নিবেদিত প্রাণ ও দীর্ঘদিন ত্যাগ তীতিক্ষা সয়ে বারংবার নিজেকে আত্মউৎসর্গ করা এই নেতা কোরবানির ইদকে ঘিরে মানুষের প্রতি বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করে বলেন, বর্জ্য অপসারণ করার একটি উপায় হল কোরবানির আগেই বাড়ির পাশে কোনো মাঠে কিংবা পরিত্যক্ত জায়গায় একটা গর্ত খুঁড়ে রাখা। কোরবানির পর পশুর বর্জ্য সেখানে ফেলে মাটি চাপা দেয়া। তবে শহরাঞ্চলে গর্ত খোঁড়ার সময় খেয়াল রাখতে হবে যাতে পানি ও গ্যাসের পাইপ, বিদ্যুৎ ও টেলিফোনের তার ইত্যাদি কোনভাবে ক্ষতিগ্রস্ত না হয়।

কমরেড আরও বলেন, বর্জ্যকে সম্পদে রূপান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ করার একটি উপায় হল গ্রামাঞ্চলে অনেকের পশু একত্রে কোরবানি করা এবং পশুর বর্জ্য মাটির নিচে পুঁতে রাখা, যা পরবর্তী বছর কোরবানির আগেই জৈব সার হিসেবে শস্যক্ষেত্রে ব্যবহারের উপযোগী হয়ে যায়। কোরবানির সব কার্যক্রম শেষে রক্তমাখা রাস্তাঘাট ধুয়ে পরিষ্কার করে ফেলতে হবে।
সাঈদ আহমেদ বলেন, জীবাণু যেন ছড়াতে না পারে সেজন্য নোংরা জায়গা পরিষ্কারের সময় ব্লিচিং পাউডার বা জীবাণুনাশক ব্যবহার করতে হবে। সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার সুফল এবং অব্যবস্থাপনার কুফল সম্পর্কে ব্যাপক জনসচেতনতা তৈরি করা প্রয়োজন।

সবশেষে দুর্যোগময় আত্মঘাতী করোনা’র করাল গ্রাসে যারা মৃত্যুবরন করেছে তাদের বিদেহী আত্মার মগফেরাত কামনা ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন কমরেড সাঈদ আহমেদ।

Read Previous

ইদকে ঘিরে করোনা যোদ্ধা বদরুল হকের শুভেচ্ছা

Read Next

নারায়ণগঞ্জ অর্গানাইজেশনস ইউনিটি ফোরাম এর উদ্যোগ নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকায় ব্লিচিং পাউডার ছিটানো কার্যক্রম পরিচালনা করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *